Self Employment Description

কাজের বিবরণ

০১। প্রার্থীকে সদস্য সংগ্রহ, ক্লিনিক ব্যাবস্থাপনা, টীম গঠন, পরিচালনা, সুপারভিশন ও প্রতিবেদন তৈরী করতে হবে ।
০২। কোম্পানীর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য ১২ জন স্বাস্থ্যকর্মীর সমন্বয়ে ১টি স্বাস্থ্য কেন্দ্র পরিচালনা করা ।
০৩। স্বাস্থ্য কর্মীদের দ্বারা কাজের লক্ষ্যমাত্রা অর্জন এবং কেন্দ্রের যাবতীয় হিসাব সংরক্ষণ ও মাসিক কাজের রিপোর্ট প্রদান ।
০৪। নিজ এলাকায় কোম্পানীর প্রয়োজন ও নিয়ম অনুযায়ী কাজ করার জন্য স্বাস্থ্যকর্মী ও চিকিৎসক বাছাই করা ।

কাজের নিয়মাবলী ও প্রশিক্ষণ পর্ব

০১। ইউনিয়ন ও থানা পর্যায়ে “সবুজ ছাতা চিহ্নিত” স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হবে । যার স্বাস্থ্য কর্মীগণ সদস্যভুক্ত পরিবারের বাড়ি বাড়ি গিয়ে পুষ্টি, পরিবার পরিকল্পনা, মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা, ডায়রিয়া নিরাময়, ডায়াবেটিক, প্রেসার (রক্ত চাপ) নির্ণয় ও নিয়ন্ত্রণ, এইডস (HIV) সম্পর্কে সচেতনতা সৃষ্টি সহ কম্পানীর সরবরাহকৃত ৩০ প্রকার ঔষধের মাধ্যমে বিনা মূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করবে এবং চিকিৎসকের প্রেসক্রিপশন অনুসারে সবধরনের ঔষধ ন্যয্যমূল্যে প্রদান করবে ।

০২। স্বাস্থ্য কর্মীদের কাজের তদারকি করার পুর্বে তাদের কাজ কি হবে তা তৃনমূল হতে বুঝতে না পারলে কাজের তদারকি ও সমন্বয় করা যায় না বিধায় নির্বাচিত প্রার্থীকে ১/২ মাস নিজ এলাকায় মাঠ পর্যায়ে প্রশিক্ষণ মূলক কাজ করতে হবে এবং ১/২ মাসের মধ্যেই ২/৩টি ইউনিয়ন থেকে ১২ জন স্বাস্থ্য কর্মীর সমন্বয়ে একটি স্বাস্থ্য কেন্দ্রের দ্বায়িত্ব গ্রহন করতে হবে । পর্যায়ক্রমে ডক্টর চেম্বার সহ ফার্মেসী / ক্লিনিক স্থাপন করা হবে ।

০৩। কোম্পানীর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য প্রার্থীকে সঠিকভাবে Train-up (প্রশিক্ষণ) করিয়ে তৈরী করা হবে । প্রথমতঃ বিনামূল্যে চিকিৎসা দেয়ার ৩০ প্রকার ঔষধের প্রয়োগ পদ্ধতি সম্পর্কে কোর্স করিয়ে পল্লী চিকিৎসকদের মত তৈরী করা হবে । পর্যায়ক্রমে আরও ঔষধের উপর জ্ঞান দেয়া হবে । এজন্য প্রদেয় নোট-বই নিজ বাড়ীতে ১০/১২ দিন ভালভাবে পড়াশোনা করতে হবে । কোর্সসেট দেয়ার সময় রেজিস্টার্ড ডাক্তার দ্বারা ব্রিফিং দিয়ে বুঝিয়ে দেয়া হবে । এ প্রক্রিয়াকে থিউরিক্যাল বলা হয় । থিউরি শেষে ১ দিনের প্রশিক্ষণ ক্লাস করার জন্য হেড অফিসে এসে সবকিছু বুঝে নিতে হবে । ডায়াবেটিক, প্রেসার (উচ্চ-রক্তচাপ), ওজন মাপার যন্ত্র, স্টেথোস্কোপ, থার্মোমিটার ইত্যাদী মেশিন / যন্ত্রপাতি যা যা দরকার তার ব্যবহার বিধি, সাধারন ভাবে কি কি কৌশল ও নিয়মে রোগ নির্ণয় করা যায় ইত্যাদী জরুরী বিষয়ের উপর সাম্যক জ্ঞান দিয়ে হাতে কলমে প্রার্থী তৈরী করে প্রয়োজনীয় ঔষধ পত্র ও মালামাল দিয়ে কাজ করার জন্য নিজ কর্মক্ষেত্রে পাঠিয়ে দেয়া হবে । পর্যায় ক্রমে অন্যান্য ঔষধ সম্পর্কে প্রশিক্ষণ করিয়ে তৈরী করা হবে, সবচেয়ে গুরুত্ব দেয়া হয় স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সচেতনতার উপর ।
বিঃ দ্রঃ সফল প্রশিক্ষণ শেষে একটি মুল্যবান লোকাল হেলথ এ্যাসিস্ট্যান্ট (L.H.A) সার্টিফিকেট দেয়া হবে ।

সেবার নিয়ম ও সুবিধা সমুহ

বাৎসরিক ভর্তি ফি এবং মাসিক সার্ভিস চার্জের মাধ্যমে পরিবারের সকল সদস্যকে পর্যায়ক্রমে  নিম্ন লিখিত সুবিধা সমুহ প্রদান করা হবে ।

০১। স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে প্রতি সপ্তাহে বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা প্রদান ।
০২। বিনামূল্যে জ্বর, প্রেসার, স্বল্প মূল্যে ডায়াবেটিস, প্রেগনেন্সী ইত্যাদী টেস্ট ।
০৩। কোম্পানীর সরবরাহকৃত ৩০ প্রকার হোমিওপ্যাথিক ঔষধ বিনামূল্যে ও এ্যালোপ্যাথিক ঔষধ, খাবার স্যালাইন, জন্মনিয়ন্ত্রণ পিল-কন্ডম, নেপকিন ইত্যাদী ন্যায্য মূল্যে এবং অন্যান্য ঔষধ স্বল্প মূল্যে প্রদান ।
০৪। স্বাস্থ্য কেন্দ্র থেকে ডাক্তার ফি সহ সকল প্রকার সেবা বিশেষ কমিশনে প্রদান ।
০৫। বিভিন্ন ক্লিনিক / ডায়াগনোষ্টিক সেন্টার থেকে সকল প্রকার সেবা বিশেষ কমিশনে প্রদান ।
০৬। ওয়ার্ড / ইউনিয়ন পর্যায়ে কেম্পেইনের মাধ্যমে সেবা প্রদান ।
০৭। কোম্পানীর “ হ্যালো ডাক্তার ” সার্ভিস সেন্টার থেকে সেবা প্রদান ।

যোগদানের নিয়ম

হেড অফিসে সাক্ষাৎকারের মাধ্যমে চুড়ান্ত ভাবে নির্বাচিতদের কোম্পানীর নিয়ম অনুযায়ী প্রশিক্ষণ ও রেজিষ্ট্রেশন ফি প্রদান করে কাজে যোগদান করতে হয় এবং নির্বাচিতদের কাজের নিয়মাবলী বুঝিয়ে বিনামূল্যে চিকিৎসা দেয়ার নোট / বই, ব্যানার, ব্যাগ, শিক্ষানবিস কাজের অনুমোদন পত্র দিয়ে কর্মক্ষেত্রে পাঠিয়ে দেয়া হবে । ১০ / ১২ দিন পর প্রশিক্ষণের তারিখে ২৫ / ৩০ প্রকার ঔষধ, ডায়াবেটিক ও ব্লাড প্রেসার (B.P) মেশিন, স্টেথোসকোপ, ওজন মাপার যন্ত্র, এ্যাপ্রোন, থার্মোমিটার, ব্যাগ, বড়ি, সুগার, শিশি-কর্ক, খাম, সিজার, সেভলন / হেক্সিসল, গজ / ব্যান্ডেজ, কটন, নিওস্ট্রিপ, প্রেগনেন্সি টেষ্ট স্ট্রিপ, হেলথ কার্ড, ব্যানার ইত্যাদি মালামাল সহ স্বাস্থ্য কেন্দ্রের খরচ শর্তসাপেক্ষে গ্রহন করে নিজ এলাকায় গিয়ে কাজ করতে হবে । দ্বিতীয় মাস থেকে ন্যায্য মুল্যের ঔষধ, জন্ডিস টেষ্ট স্ট্রিপ, এইডস (H.I.V), ম্যালেরিয়া, যক্ষা (টি.বি) টেষ্ট ডিভাইস, জন্ম নিয়ন্ত্রনের পিল – কনডম, স্যালাইন ইত্যাদী সহ স্বাস্থ্য কেন্দ্রের অন্যান্য খরচ পর্যায়ক্রমে প্রয়োজন অনুযায়ী থেকে দেয়া হবে ।